সাগরে ধরা পড়ছে বড় বড় প্রচুর ইলিশ

 সিটিজেন নিউজ ডেস্ক
আপডেট: ২০২০-০৭-২৮ , ০৬:৪৯ পিএম

সাগরে ধরা পড়ছে বড় বড় প্রচুর ইলিশ ছবি: সিটিজেন নিউজ

বরগুনার পাথরঘাটা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ইলিশ মৎস্য বন্দর, এখানে প্রতিদিন কমপক্ষে এক থেকে দুইশ টন রুপালি ইলিশ বেচাকেনা হয়। চলতি ইলিশের মৌসুমে জেলেদের জালে বেশ বড় সাইজের ইলিশ ধরা পড়ছে।

বরগুনার আড়তদার, ট্রলার মালিক ও ট্রলার মালিক সমিতিকে সাগরে মাছ ধরারত জেলেরা মোবাইল ফোনের মাধ্যমে সুখবর জানাচ্ছেন। সাগরে ঝড়-বাদল যদি না থাকে তাহলে এ বছর ইলিশ ধরার রেকর্ড ছাড়িয়ে যাবে।

জেলেরা জানান, প্রতিটি ট্রলারে ৮০০ গ্রাম থেকে পৌনে দুই কেজি ওজনের প্রচুর ইলিশ ধরা পড়ছে।

পাথরঘাটা বিএফডিসি পাইকারি মৎস্য বাজারে বাবুরাম কর্মকার জানান, এ বছর ইলিশ মৌসুমের প্রথমেই ইলিশ মাছ শিকারের ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা পালন করেছেন জেলেরা। নিষেধাজ্ঞা শেষে গত ২৩ জুলাই জেলেরা সাগরে গিয়ে ইলিশ মাছ ধরা শুরু করেন। প্রতিটি ট্রলারে কমবেশি সবারই জালে ইলিশ ধরা পড়েছে। আমরা বিএফডিসি পাইকারি মাছ বাজারে ৯৯ জন আড়তদার। সবাই ট্রলার মালিকদের কমবেশি দাদন দিয়ে ট্রলার সাগরে পাঠিয়েছেন। তবে যেসব জেলে সাগরে মাছ ধরতে গেছেন, তারা মালিক পক্ষকে মোবাইল ফোনের মাধ্যমে সুখবর দিচ্ছেন।

জেলেরা জানান, প্রতিটি ট্রলারে ৮০০ গ্রাম থেকে দুই কেজির ওপরে প্রচুর ইলিশ ধরা পড়ছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাজারে বড় সাইজের ইলিশ মাছ পাওয়া যাবে। সংখ্যায় কম হলেও আগে এই ইলিশ নদীতে ধরা পড়ত। এখন সাগরে বড় সাইজের ইলিশ ধরা পড়ছে। রোববার সাগর থেকে চারটি ট্রলার। বিএফডিসি পাইকারি মাছ বাজারে এসেছে। প্রতিটি ট্রলার ৮০০ গ্রাম থেকে পৌনে দুই কেজি ওজনের ইলিশ বিক্রি করেছে। তবে দামটা ছিল খুব চড়া। এক কেজি ওজনের ওপরের ইলিশের মণ ছিল ৪৬ হাজার টাকা এবং এক কেজি ওজনের নিচের ইলিশের মণ ৩৪ থেকে ৩৫ হাজার টাকা। প্রতিটি ট্রলারই ১২ থেকে ১৪ লাখ টাকার ইলিশ বিক্রি করেছে।