বাড়িতে ব্যায়াম করলে যে বিষয়গুলো মাথায় রাখবেন

 স্বাস্থ্য সেবা ডেস্ক
আপডেট: ২০২০-০৭-২১ , ১১:৩৭ এএম

বাড়িতে ব্যায়াম করলে যে বিষয়গুলো মাথায় রাখবেন ছবি: সিটিজেন নিউজ

করোনাভাইরাস মহামারীতে লকডাউন কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখতে অনেকেই বাইরে তেমন একটা বের হচ্ছেন না। কিন্তু শরীর তো ফিট রাখতে হবে। কেননা এই সময় স্বাস্থ্য নিয়ে অন্য সময়ের চেয়ে আরও বেশি সতর্ক থাকতে হচ্ছে। তাই অনেকেই বাড়িতে ব্যায়াম করছেন। কিন্তু বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে। বাড়িতে ওয়ার্কআউট করলে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

বিশেষজ্ঞদের মতে, অ্যারোবিক্সের মতো হালকা ব্যায়াম সকলেই করতে পারেন। যদি পিঠে ব্যথা বা অন্য কোনও সমস্যা থেকে থাকে তাহলে সতর্ক থাকা উচিত। ভালোভাবে ওয়ার্ক আপ করা সকলের জন্য দরকার। ওয়ার্ম আপ ছাড়া ব্যায়াম করা উচিত নয়। কার্ডিও ওয়ার্ক আউট করুন বা যোগব্যায়াম, অবশ্যই ওয়ার্ম আপ করা দরকার। ঘরে ব্যায়াম করার সময় ভারী কিছু ওঠানো থেকেও সতর্ক থাকা উচিত।

বাড়িতে ওয়ার্কআউট করলে কয়েকটি বিষয় মাথায় রাখুন

১. এটি খুব সাধারণ বিষয় যে বাড়িতে ওয়ার্কআউট করলে আপনার মনোযোগ কোনও না কোনও ঘরোয়া বিষয়ে চলে যাবেই। বা ফোন চলে আসে, যার ফলে মনোনিবেশ সরে যায়। এই বিষয়গুলোর সমাধান করতে ওয়ার্ক আউটের সময় নিজের মোবাইল দূরে রাখুন এবং এই নির্দিষ্ট সময়টুকু কেবলমাত্র ওয়ার্কআউটের জন্যই রাখুন।

২. ওয়ার্ম আপের সঙ্গে সঙ্গে কুল ডাউনও করা জরুরি। কার্ডিও শুরু করার আগে প্রথমে ওয়ার্ম আপ করা দরকার। ঠিক তেমনই ব্যায়ামের পরে স্ট্রেচ করে যোগব্যায়াম শেষ করা উচিত।

৩. সকালে উঠে সম্ভব হলে ওয়ার্কআউট করুন। ভালো ফল পেতে সকাল সকাল উঠে ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। সকালের ব্যায়াম সারা দিন শক্তি দেয়। যদি আপনি সকালে একান্তই না পারেন, তবে বিকেলে অবশ্যই ব্যায়াম করুন।

৪. কার্যকরী ফলের জন্য নিয়মিত ব্যায়ামের সঙ্গে সঙ্গেই স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করাও উচিত।

৫. প্রতি দিন আপনার কর্মসূচির উপর নজর রাখুন। নিজের ওয়ার্কআউট রুটিনে প্রয়োজনীয় পরিবর্তন আনুন। এর ফলে প্রত্যেক কঠোর পরিশ্রমের কার্যকরি ফলাফল পাবেন।

সূত্র: এনডিটিভি