মারা গেলেন অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক

 খেলাধুলা ডেস্ক
আপডেট: ২০২০-০৭-১৮ , ১০:৫২ এএম

মারা গেলেন অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক ছবি: সিটিজেন নিউজ

দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগে শুক্রবার ৮৪ বছর বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান ও ৩৩তম টেস্ট অধিনায়ক ব্যারি জারমান। খেলোয়াড়ি জীবন শেষে প্রায় ছয় বছর আইসিসির আন্তর্জাতিক ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

নির্ভরযোগ্য উইকেটরক্ষক এবং কার্যকরী লোয়ার অর্ডার ব্যাটসম্যান হিসেবে সাউথ অস্ট্রেলিয়া দলের অন্যতম ভরসা ছিলেন জারমান।

১৯৫৯ সালে ২৩ বছর বয়সে ভারতের বিপক্ষে কানপুর টেস্টে অভিষেক হয় জারমানের। এরপর প্রায় তিন বছরে ছয়টি সিরিজে ২৭ টেস্টে গ্রুটের রিজার্ভ কিপার হিসেবেই থাকতে হয়েছে জারমানকে। ১৯৬২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সুযোগ পান দ্বিতীয় ম্যাচ খেলার। তবে তখনও তিনি জাতীয় দলে নিয়মিত হতে পারেননি।

ভারতের বিপক্ষেই ১৯৬৭-৬৮ সালের সিরিজ থেকে নিয়মিত খেলার সুযোগ মেলে তার। কিন্তু ততদিনে বয়স হয়ে যায় ৩১ এবং তার সঙ্গে টেক্কা দেয়ার জন্য চলে আসেন নিউ সাউথ ওয়েলসের ব্রায়ান টেবার। ১৯৬৯ সালেই নিজের ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলেন জারমান।

মাত্র ১৯ টেস্টের সংক্ষিপ্ত ক্যারিয়ারেই নিজ দেশকে নেতৃত্ব দেয়ার সম্মানটাও পেয়ে যান ব্যারি জারমান। ১৯৬৮ সালের অ্যাশেজে হেডিংলি টেস্টের আগে হঠাৎ ইনজুরিতে পড়েন নিয়মত অধিনায়ক বিল লরি। তার অনুপস্থিতিতে অধিনায়কত্ব করেন জারমান এবং ড্র হয় সেই ম্যাচটি।

পরের বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের শেষ ও ১৯তম টেস্টটি খেলেন জারমান। সে বছরই মৌসুম শেষে গ্লাভসজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন তিনি। প্রথম শ্রেণির ক্যারিয়ারে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৪৩১ ক্যাচ ও ১২৯ স্ট্যাম্পিং করেছেন জারমান। পরে ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত ২৫ টেস্ট ও ২৮ ওয়ানডেতে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেছেন তিনি।