অভিবাসীদের জন্য খুলছে জাপানের দুয়ার

 আন্তর্জাতিক ডেস্ক
আপডেট: ২০২১-১১-১৮ , ০৮:৫৪ পিএম

অভিবাসীদের জন্য খুলছে জাপানের দুয়ার ছবি: সিটিজেন নিউজ

দীর্ঘদিন ধরে অভিবাসীদের জন্য দরজা বন্ধ রাখার পর এবার তা খুলতে চলেছে জাপান সরকার। জাপান ২০২২ অর্থবছরের প্রথম থেকে কৃষি, নির্মাণ এবং স্যানিটেশন এই ক্ষেত্রগুলোর জন্য বিদেশিদের অনির্দিষ্টকালের জন্য থাকার অনুমতি দিতে চলেছে।

বৃহস্পতিবার বিচার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এমন তথ্য দিয়েছেন।

২০১৯ সালে কার্যকর হওয়া একটি আইনের অধীনে ১৪টি খাতে নির্দিষ্ট দক্ষ শ্রমিকদের পাঁচ বছর পর্যন্ত থাকার অনুমতি দেওয়া হয়েছে, কিন্তু তাদের পরিবারের সদস্যদের ছাড়া।

অভিবাসন দীর্ঘদিন ধরে জাপানে নিষিদ্ধ রয়েছে। কিন্তু প্রবীণ জনসংখ্যা বেড়ে যাওয়ায় তীব্র শ্রম ঘাটতি দেখা দিয়েছে। যার কারণে অভিবাসীদের জন্য জাপানের দুয়ার খোলার চাপ বেড়েছে।

জাপান সেন্টার ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক তোশিহিরো মেনজু বলেছেন, যেহেতু সঙ্কুচিত জনসংখ্যা গুরুতর সমস্যা হয়ে উঠেছে এবং জাপান যদি বিদেশি শ্রমিকদের জন্য একটি ভালো গন্তব্য হিসেবে দেখতে চায় এবং যথাযথ কাঠামো রয়েছে, তাহলে তাদের (বিদেশি শ্রমিক) স্বাগত জানানোর দরকার।

সরকারী তথ্য অনুসারে, ২০১৯ সালের আইনের আওতায় পাঁচ বছরে প্রায় ৩৪৫,০০০ বিশেষায়িত দক্ষ কর্মী আকৃষ্ট করার উদ্দেশ্য ছিল। তবে কোভিড-১৯ মহামারীতে সীমান্ত বন্ধ হওয়ার আগে প্রতি মাসে তিন হাজারের মতো শ্রমিক জাপানে এসেছে।

জাপানে মোট ১২৫.৮ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ১.৭২ মিলিয়ন বিদেশি কর্মী রয়েছে এবং দেশটিতে কর্মরত জনসংখ্যা মাত্র ২.৫% শতাংশ। সূত্র: রয়র্টাস