বিশ্বকাপ পারফরম্যান্স

হতাশ না হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

 সিটিজেন নিউজ ডেস্ক
আপডেট: ২০২১-১১-১৭ , ০৭:৩৬ পিএম

হতাশ না হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ছবি: সিটিজেন নিউজ

টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরম্যান্স সন্তুষ্ট করতে পারেনি ক্রিকেটভক্তদের। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করছেন, এ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। বরং ক্রিকেটারদের আরও বেশি প্র্যাকটিস করা ও মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। সবার প্রতি আহ্বান জানিয়েছেন ধৈর্য ধরতে। একইসঙ্গে তিনি প্রশ্নকর্তা সাংবাদিককেও পাল্টা প্রশ্ন করেছেন তিনি নিজে কখনো ক্রিকেট খেলেছেন কি না।

বুধবার (১৭ নভেম্বর) সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কয়েকজন গণভবন প্রান্তে এবং বাকিরা তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় প্রান্তে উপস্থিত ছিলেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ক্রিকেট দল নিয়ে নানা সমালোচনা হয়েছে। দলের মধ্যেকার সমন্বয়সহ ক্রিকেট বোর্ড বিসিবির ভূমিকা নিয়েও অনেক আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও ক্রিকেটের একনিষ্ঠ দর্শক। সংবাদ সম্মেলনে তাই এক জন সাংবাদিক প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, ক্রিকেট দলের বিশ্বকাপ পারফরম্যান্স নিয়ে কোনো মন্তব্য করবেন কি না।

এমন প্রশ্নের জবাবেই প্রধানমন্ত্রী পাল্টা প্রশ্ন করে বসেন আপনারা এত হতাশ হন কেন? তিনি বলেন, কয়েকটি খেলা তো চমৎকার খেলেছে। বাংলাদেশ দল বিশ্বকাপ খেলেছে, কয়েকটি দেশকে হারাতে পেরেছে, এটিই তো বড় কথা। দল যেটুকু পেরেছে, সেটিই বড় কথা।

সবসময় সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয় না এ বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, আপনি কখনো ক্রিকেট খেলেছেন? কখনো মাঠে গেছেন? ব্যাট-বল ধরেছেন? কখন যে ব্যাট-বলের সংযোগ ঘটবে, ছক্কা হবে সবসময় সবকিছু অঙ্কে মেলে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, হ্যাঁ, যেটুকু আশা করেছিলাম, সেরকম হয়নি। কিন্তু আমি কাউকে হতাশ বলি না। আমি বলি, আরও ভালো লেখো। আরও মনোযোগী হও, আরও প্র্যাকটিস করো। ছেলেরা কিন্তু করোনার কারণে প্র্যাকটিস করতে পারেনি। তারপরও ছেলেরা ভালো খেলেছে। আরও ভালো করবে। নতুন কিছু ছেলে এসেছে। এরাও ভালো করছে।

কথায় কথায় হতাশ হওয়া ঠিক না এমন মন্তব্য করেছে প্রধানমন্ত্রী বলেন, কিছু একটা হলেই হতাশ হওয়া এক ধরনের মানসিক রোগ। একটুতেই হতাশ হওয়া, একটুতেই উৎফুল্ল হয়ে যাওয়া ভালো কথা নয়। ধৈর্য ধরে থাকুন।