‘ভ্যাকসিন উৎপাদনের সব প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার’

 সিটিজেন নিউজ ডেস্ক
আপডেট: ২০২১-১১-১৬ , ০৮:০১ এএম

‘ভ্যাকসিন উৎপাদনের সব প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার’ ছবি: সিটিজেন নিউজ

করোনার ভ্যাকসিন উৎপাদনে সব প্রস্তুতি নিয়ে রেখেছে সরকার। এখন শুধু অন্যান্য বাধা দূর হওয়ার অপেক্ষা। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি প্রবর্তন করায় এর ওপর আনীত প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সোমবার সংসদে এসব কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনার টিকা তৈরির সুযোগ দিলে আমরাও টিকা তৈরি করতে পারব। টিকা উৎপাদন করে অন্য দেশকে দেওয়ার সক্ষমতা বাংলাদেশের আছে। আমি জমিও কিনে রেখেছি। আমরা বাংলাদেশের জনগণের জন্য মর্যাদা আনতে চাই। কারণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনটাই উৎসর্গ করে দিয়েছেন বাংলাদেশের মানুষের জন্য।

আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর পুরস্কার প্রবর্তন দেশের জন্য গর্বের। এর মাধ্যমে বিশ্বের উদ্দ্যমী তরুণদের কাছে আরো একবার পৌছে যাবে জাতির পিতার নাম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পুরস্কার প্রবর্তন করায় ইউনেস্কোকে জাতির পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছে জাতীয় সংসদ। সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য পুরস্কার প্রবর্তন করেছে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো। 'ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্যা ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি' নামের এই পুরস্কার প্রবর্তন করায় ইউনেস্কোর প্রতি আনীত ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়েছে জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে।

দিনের অধিবেশনে এছাড়া, 'বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড বিল ২০২১' ও 'টেরিটোরিয়াল ওয়াটার্স এন্ড মেরিটাইম জোন্স বিল ২০২১' এর উপর স্থায়ী কমিটির রিপোর্ট উত্থাপিত হয়। এছাড়া নৌপরিবহণ প্রতিমন্ত্রী 'চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১' উত্থাপন করলে তা পরীক্ষার জন্য স্থায়ী কমিটিতে পাঠানো হয়।