মিয়ানমারে দণ্ডিত সেই মার্কিন সাংবাদিকের মুক্তি 

 আন্তর্জাতিক ডেস্ক
আপডেট: ২০২১-১১-১৬ , ০৭:২৫ এএম

মিয়ানমারে দণ্ডিত সেই মার্কিন সাংবাদিকের মুক্তি  ছবি: সিটিজেন নিউজ

মিয়ানমারের আদালত ১১ বছর কারাদণ্ড দেওয়ার তিন দিনের মাথায় কারাগার থেকে মুক্তি পেয়েছেন সেই মার্কিন সাংবাদিক ড্যানি ফেন্সটার। অভিবাসন আইন লঙ্ঘন, সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করা এবং বেআইনি সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে গত শুক্রবার তাকে দণ্ডিত করা হয়।

সোমবার তার নিয়োগকর্তা ড্যানির মুক্তির কথা জানিয়েছেন। তবে এর বিস্তারিত কিছু জানা যায়নি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ড্যানি ফেন্সটারের নিয়োগকর্তা ফ্রন্টিয়ার মিয়ানমারের প্রকাশক সোনি সোয়ে এক টুইট বার্তায় লেখেন, বিশাল খবর। শুনেছি ড্যানি ফেন্সটার মুক্তি পেয়েছেন। তিনি বিস্তারিত আর কিছু না জানালেও অনলাইন ম্যাগাজিনটির আরেকটি সূত্রের পক্ষ থেকেও একই তথ্য জানানো হয়েছে।

তবে কোন পরিস্থিতি এবং কী শর্তে দণ্ডিত মার্কিন সাংবাদিক মুক্তি পেয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এই বিষয়ে কোনও মন্তব্য করেনি ফেন্সটারের পরিবার, ইয়াঙ্গুনের মার্কিন দূতাবাস এবং মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্র।

অনলাইন ম্যাগাজিন ফ্রন্টিয়ার মিয়ানমারের ব্যবস্থাপনা সম্পাদক ৩৭ বছর বয়সী ড্যানি ফেন্সটার। গত মে মাসে মিয়ানমার ত্যাগের সময় আটক হন তিনি। গত কয়েক বছরের মধ্যে দেশটিতে দণ্ড পাওয়া প্রথম কোনও পশ্চিমা সাংবাদিক তিনি।