নভেম্বরে আসছে ‘নোনা জলের কাব্য’

 বিনোদন ডেস্ক
আপডেট: ২০২১-১০-২৪ , ০৯:৪৫ পিএম

নভেম্বরে আসছে ‘নোনা জলের কাব্য’ ছবি: সিটিজেন নিউজ

'নোনাজলের কাব্য' সিনেমাটি গত এক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে সাড়া জাগিয়ে মুক্তি পেতে যাচ্ছে এবার দেশে। আগামী ২৬ নভেম্বর সিনেমাটি মুক্তি দেয়া হবে।  

চলচ্চিত্রটির সুটিং ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন আয়নাবাজি খ্যত নির্মাণ প্রতিষ্ঠান হাফ স্টপ ডাউন এর প্রযোজক মো আসাদুজজামান সকাল। 

পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত বলেন, সমাজ ও প‌রি‌বে‌শের জন্য অর্থপূর্ণ কো‌নো কিছু নির্মাণ করার প‌থে অসংখ্য বাধা‌ বিপ‌ত্তি আসা অ‌নিবার্য্য। শুধুমাত্র অ‌ভিজ্ঞতার দ্বারাই সেসকল বাধার মোকা‌বিলা করা সম্ভব। "নোনা জ‌লের কাব্য"- নির্মা‌ণে, 'সকাল ভাই' ছি‌লেন আমাদের সেই অ‌ভিজ্ঞতার আস্থা।

বাংলাদেশে এ ছবির পরিবেশক স্টার সিনেপ্লেক্স। 

ছবিটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া এবং তাসনোভা তামান্না। আবহ সংগীত পরিচালনা করেছেন অর্ণব। লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটেল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে 'নোনাজলের কাব্য'। তবে সবচেয়ে বড় খবর চলচ্চিত্র উৎসবের গন্ডি পেরিয়ে 'নোনাজলের কাব্য' এবার যাচ্ছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ২৬ -এ। 

স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিতব্য গুরুত্বপূর্ণ এই আসরে নভেম্বরের ৮ তারিখে আইম্যাক্স থিয়েটারে দেখানো হবে বাংলাদেশের এই চলচ্চিত্র। এই সম্মেলনে পৃথিবীর প্রায় সকল দেশের রাষ্ট্র প্রধানরা অংশগ্রহণ করবেন। যাচ্ছেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এছাড়াও একই শহরে জাতিসংঘের কয়১৬ সম্মেলনে অক্টোবরের ২৯ তারিখ দেখানো হবে 'নোনাজলের কাব্য'।

দেশের সমুদ্র উপকূলবর্তী প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়। সামাজিক ব্যবস্থার উন্নয়ন, সংস্কৃতির প্রসার এবং পরিবেশের অনাকাঙ্খিত পরিবর্তন রোধে সচেতনতা বৃদ্ধিতে চলচ্চিত্র তথা বিনোদন অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করতে পারে এই বিশ্বাস নিয়েই পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত নির্মাণ করেছেন নোনা জলের কাব্য