দেশে আসলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা

 আন্তর্জাতিক ডেস্ক
আপডেট: ২০২১-০৯-১৮ , ০৭:৪৩ এএম

দেশে আসলো সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা ছবি: ইন্টারনেট

চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ ডোজ করোনার টিকা আসছে। চীনের তিয়ানজিয়ান বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে টিকা আসছে ঢাকায়। টিকার চালান নিয়ে ফ্লাইটটি আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) সকালে ঢাকায় পৌঁছায়।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) চীনের দূতাবাস তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে। দূতাবাস জানায়, ৫ মিলিয়ন ডোজ সিনোফার্মের টিকা বাংলাদেশের উদ্দেশে চায়নার তিয়ানজিয়ান বিমানবন্দর ছেড়েছে।

গত ১০ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, এখন থেকে প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার শিডিউল পেয়েছি। এভাবে চলতি মাসের চার সপ্তাহে চারটি টিকার চালান আসার কথা রয়েছে। প্রতি চালানে আসবে ৫০ লাখ ডোজ টিকা। আগামী নভেম্বর পর্যন্ত এটি চলমান থাকবে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। অর্থাৎ বাংলাদেশকে ২১ লাখ সিনোফার্মের টিকা উপহার দেয় চীন।

এছাড়া কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা। এরপর গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনোফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা। এখন পর্যন্ত চীন থেকে সিনোফার্মের মোট ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা পেল বাংলাদেশ।