তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ অ্যাখ্যায়িত করার আহ্বান

 আন্তর্জাতিক ডেস্ক
আপডেট: ২০২১-০৯-১৮ , ০৭:১০ এএম

তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ অ্যাখ্যায়িত করার আহ্বান ছবি: সংগৃহীত

তালেবানকে বিদেশি সন্ত্র্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করার অনুরোধ জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বরাবর একটি চিঠি পাঠিয়েছেন দেশটির চারজন সিনেটর। সিনেটর জনি কে আর্নস্ট, টমি টিউবারভিলে, রিক স্কট এবং ড্যান সুলিভানের লেখা এ চিঠিতে বলা হয়েছে, তালেবানরা যুক্তরাষ্ট্র ও তাদের নাগরিকদের স্বার্থের বিরুদ্ধে কাজ করার ইচ্ছা প্রদর্শন করেছে।

পাশাপাশি সন্ত্রাসী সংগঠন হিসেবে মনোনীত করার সবগুলো মানদণ্ডই পূরণ করেছে এই তালেবান গোষ্ঠী। 

চিঠিতে উদ্বেগ প্রকাশ করে সিনেটরদের এই দলটি লিখেছেন, আফগানিস্তান থেকে তাড়াহুড়ো এবং অপরিকল্পিতভাবে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার কারণে একটি নিরাপত্তা শূন্যতা সৃষ্টি হয়েছে। যার সুযোগ নিয়ে তালেবানরা রাজধানী কাবুল এবং সমস্ত প্রদেশের শাসক কর্তৃপক্ষকে ক্ষমতাচ্যুত করেছে এবং শোষণ চালিয়ে যাচ্ছে। 

চিঠিটিতে আরো লেখা হয়, আফগানিস্তানে পুনরায় নিয়ন্ত্রণ আরোপের পর থেকেই তালেবানরা একই ধরনের হত্যাকাণ্ড ও নিষ্পেষণমূলক অভ্যাসে ফিরে গেছে যেমনটি ২০০১ সালে মার্কিন সেনাবাহিনী আসার আগে ছিল। এছাড়াও আফগানিস্তানে ব্যক্তিদের ওপর প্রকাশ্যে হামলা, নারীদের মারধরের বিষয়গুলোও চিঠিতে উল্লেখ করা হয়। 

এখানে আরো বলা হয়, আফগানিস্তানে এখনো অবস্থান করছে এমন মার্কিন নাগরিক এবং তাদের পরিবারের ওপর তালেবানদের নির্যাতন আমাদের সবচেয়ে উদ্বিগ্ন করেছে। গত ২৬ আগস্ট হামিদ কারজাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে আমাদের পরিষেবা সদস্যদের ওপর ভয়াবহ ও মারাত্বক হামলা করা হয়েছিল।

বিপুল পরিমাণ আধুনিক সামরিক সরঞ্জাম তালেবানদের দখলে রয়েছে বিষয়টি উল্লেখ করে সিনেটররা জানান, আমরা জানতে পেরেছি আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সের ব্যবহারের উদ্দেশ্যে থাকা বিপুল পরিমাণ আধুনিক সামরিক সরঞ্জাম এখন তালেবানদের দখলে। বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। এই দখল করে রাখা আধুনিক সামরিক সরঞ্জামগুলো তালেবানদের সামরিক শক্তি আরো বর্ধিত করেছে এবং বড় ধরনের ক্ষতি করার সক্ষমতাকে বাড়িয়ে দিয়েছে।

আফগানিস্তানের নতুন ঘোষিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় কট্টরপন্থী এবং এফবিআইয়ের চিহ্নিত সন্ত্রাসীদের নিয়োগ দেওয়া নিয়েও সিনেটররা চিন্তিত। এ প্রসঙ্গে চিঠিটিতে বলা হয়েছে, হাক্কানি নেটওয়ার্কের নেতা এবং মার্কিন নাগরিকদের হত্যার জন্য এফবিআইয়ের চিহ্নিত সন্ত্রাসী সিরাজুদ্দিন হাক্কানিকে তালেবানরা স্বরাষ্ট্র্র মন্ত্রীর পদে নিযুক্ত করেছে। এছাড়াও সন্ত্রাসী সংগঠনগুলোকে সরকারে যুক্ত থাকার অনুমোদন দিয়েছে তারা। 

অভিবাসন এবং জাতীয়তাবাদী আইন অনুযায়ি স্টেট সেক্রেটারি তিনটি মানদণ্ড পূরণ করলে একটি বিদেশি সংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অ্যাখ্যায়িত করা যায়। প্রথমত, সংস্থাটিকে বিদেশি সংগঠন হতে হবে; সংগঠনটিকে সন্ত্রাসবাদমূলক কার্যক্রমের সঙ্গে  যুক্ত থাকতে হবে অথবা সন্ত্রাসী বা সন্ত্রাসবাদমূলক কার্যক্রমে যুক্ত থাকার সক্ষমতা এবং ইচ্ছা থাকা এবং তৃতীয় মানদণ্ডটি হচ্ছে সংগঠনটির সন্ত্রাসী কার্যক্রম অথবা সন্ত্রাসবাদ যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তা বা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করবে। 

তালেবানরা এই তিনটি মানদণ্ডের সবগুলোই পূরণ করেছে উল্লেখ করে সিনেটররা জানিয়েছেন, এদেরকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করা যায় এবং আইনের সর্বোচ্চ ব্যবহার করা যায়। সূত্র: এএনআই