ডেল্টার প্রভাবে সংক্রমণ বেড়েছে ৮০ শতাংশ

 আন্তর্জাতিক ডেস্ক
আপডেট: ২০২১-০৭-৩১ , ০৮:৫৭ এএম

ডেল্টার প্রভাবে সংক্রমণ বেড়েছে ৮০ শতাংশ ছবি: সিটিজেন নিউজ

অনেক চেষ্টায় নিয়ন্ত্রণে আসার পর আবারো করোনার হুমকিতে পুরো বিশ্ব। ডেল্টার কারণে বিশ্বজুড়ে সংক্রমণ ও মৃত্যু বাড়ার পর শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই আশঙ্কার কথা জানায়। সংস্থাটি জানায়, বিশ্বের বেশিরভাগ অঞ্চলে ডেল্টার প্রভাবে চার সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৮০ শতাংশ। রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

এদিকে, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে করোনার ডেল্টা ধরন জলবসন্ত, মার্স, সার্স, ইবোলার মতো রোগের জন্য দায়ী ভাইরাসের চেয়েও বেশি সংক্রামক। এমনকি এই  ধরনটি টিকার সুরক্ষা ভেদ করতেও সক্ষম। ডেল্টায় আক্রান্ত ব্যক্তিদের নাকে ও গলায় ভাইরাসটির ব্যাপক উপস্থিতি থাকে। তাই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ পরিবর্তন হয়ে গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

ফ্লোরিডায় এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ৫০ শতাংশ। এদিকে ডেল্টার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগির সংখ্যা বেড়ে যাওয়ায় টিকা নেয়া ব্যক্তিদের ইনডোর যেকোন কার্যক্রমেও মাস্ক পড়ার পরামর্শ দিয়েছে ক্যালিফোর্নিয়ার জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে, সত্যি হলেও  করোনা নিয়ে জনমনে আতঙ্ক তৈরী করে এমন কোন তথ্য প্রকাশ না করতে গণমাধ্যমগুলোকে নির্দেশনা দিয়েছে থাইল্যান্ড সরকার।