অন্তঃসত্ত্বা নারীদের টিকা প্রদানে লিগ্যাল নোটিশ

 আদালত প্রতিবেদক
আপডেট: ২০২১-০৭-৩০ , ০৮:১৭ এএম

অন্তঃসত্ত্বা নারীদের টিকা প্রদানে লিগ্যাল নোটিশ ছবি: সিটিজেন নিউজ

অগ্রাধিকার ভিত্তিতে অন্তঃসত্ত্বা নারীদের করোনার ভ্যাকসিন প্রদানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে অনুরোধ জানিয়ে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশন সংক্রান্ত সুরক্ষা অ্যাপে টিকা গ্রহণের তালিকায় অন্তঃসত্ত্বা নারীদের রাখা হয়নি। কিন্তু এই মুহূর্তে এরাই সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন।

ইতোমধ্যে অনেক অন্তঃসত্ত্বা নারী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। অথচ এদের চেয়েও কম ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে টিকার রেজিস্ট্রেশনের আওতায় আনা হয়েছে। সেজন্য আর বিলম্ব না করে অন্তঃসত্ত্বা নারীরা যাতে টিকা গ্রহণ করতে পারে সেজন্য সুরক্ষা অ্যাপে সুযোগ করে দেওয়া সরকারের অন্যতম দায়িত্ব।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার বৃহস্পতিবার ই-মেইলযোগে এই লিগ্যাল নোটিশ পাঠান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং আইইডিসিআর-এর পরিচালককে এ নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশপ্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না হলে হাইকোর্টে রিট করা হবে বলে জানান নোটিশ প্রেরণকারী আইনজীবী হুমায়ন কবির পল্লব।

নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ৩৫ লাখ নারী অন্তঃসত্ত্বা হয়। অর্থাৎ ৩৫ লক্ষ অন্তঃসত্ত্বা নারী আরো ৩৫ লাখ মানুষের অস্তিত্ব বহন করে। কিন্তু করোনা মহামারিতে আক্রান্ত হয়ে অনেক অন্তঃসত্ত্বা নারী এবং শিশু মারা যাচ্ছে।