বিমানে যুক্ত হচ্ছে ড্যাশ এইট নতুন উড়োজাহাজ

 সিটিজেন নিউজ ডেস্ক:
আপডেট: ২০২১-০২-২৪ , ০৯:৫১ এএম

বিমানে যুক্ত হচ্ছে ড্যাশ এইট নতুন উড়োজাহাজ ছবি । সিটিজেন নিউজ

কানাডা থেকে আজই দেশে আসছে ড্যাশ এইট মডেলের নতুন দুটি উড়োজাহাজের একটি। বহরে যুক্ত হতে যাওয়া দুটি ক্রাফট দিয়ে নতুন গন্তব্যে পাখা মেলতে চায় বাংলাদেশ বিমান। সংস্থাটির দাবি, এতে আয়ের পাশাপাশি বাড়বে যাত্রীসেবার মান। যদিও শুধু ক্রাফট বাড়ানোতেই সমাধান দেখছেন না অ্যাভিয়েশন বিশেষজ্ঞরা।  

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর গত এক যুগে ১২টি বোয়িং ও একটি ড্যাশ-৮ সহ অত্যাধুনিক প্রযুক্তির ১৩টি উড়োজাহাজের মালিক বাংলাদেশ বিমান। সেই হিসেবে অভ্যন্তরীণ কিংবা আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনায় কোনো সংকট হওয়ার কথা না। এরপরও হরহামেশাই শিডিউল ঠিক না থাকা, উড়োজাহাজের ভেতরের পরিবেশ নিয়ে যাত্রীদের বিস্তর অভিযোগ রয়েছে।

এসব সমস্যা অনেকটা অমীমাংসিত রেখেই বিমানের বহরে এবার যুক্ত হচ্ছে কানাডিয়ান প্রতিষ্ঠানের তৈরি আরো দুটি নতুন ড্যাশ এইট উড়োজাহাজ।

বাংলাদেশ বিমানের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) মো. মোকাব্বির হোসেন বলেন, যে সুযোগ আছে সেটাকে আমরা কাজে লাগাতে চাই। বিমান হচ্ছে ব্যবসাভিত্তিক। যে উৎসগুলো আছে তাদের কাজে লাগিয়ে ব্যবসা বাড়ানোটাই মূল লক্ষ্য।

যদিও বহরে উড়োজাহাজ বাড়ানোর চেয়েও ফ্লাইট পরিচালনায় দক্ষতা বৃদ্ধি ও আন্তর্জাতিক মানের প্রচারণা কৌশল তৈরি বেশি জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীর আশ্বাস উল্টোপথের বিমান কক্ষপথে ফিরবেই। তার দাবি, শুধু পরিকল্পনা নয় তা বাস্তবায়নেও সমান গুরুত্ব দিচ্ছে সরকার।

মন্ত্রী বলেন, কোভিডের কারণে যেহেতু ভিসা মানে টুরিস্ট ভিসা এখন পর্যন্ত দিচ্ছে না ভারত এটা একটা বিষয়, আরেকটি যেটা চেন্নাইয়ে আমাদের বিমান চালু করার কথা ছিল সেটাও প্রস্তুত এবং দিল্লি রুটে কুয়ালালামপুর, ব্যাংকক এই রুটগুলোতে আমাদের এ নতুন বিমান ড্যাশ এইট চালু করার ইচ্ছা আমাদের আছে। 

সবকিছু ঠিক থাকলে কানাডা থেকে দ্বিতীয় ড্যাশ এইট উড়োজাহাজটি দেশে আসবে ৪ মার্চ।