করোনা: ভ্যাকসিন প্রয়োগে নীতিমালা তৈরী

 সিটিজেন নিউজ ডেস্ক:
আপডেট: ২০২১-০১-০৫ , ১১:০৯ এএম

করোনা: ভ্যাকসিন প্রয়োগে নীতিমালা তৈরী ছবি । সিটিজেন নিউজ

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের ব্যাপারে নীতিমালা প্রণয়ন করেছে স্বাস্থ্য অধিদফতর। অনুমোদনের জন্য তা জমা দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। মোট ১৩৭ পৃষ্ঠার এই নীতিমালায় ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে কারা অগ্রাধিকার পাবে তা উল্লেখ আছে।

আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) এই নীতিমালা মন্ত্রণালয়ে জমা দেয় স্বাস্থ্য অধিদফতর। নীতিমালায় বলা হয়েছে, প্রথম ধাপে দেশের মাত্র ৩ শতাংশ মানুষকে টিকা দেয়া সম্ভব হবে। এছাড়া দেশে ভ্যাকসিন আসার পরও প্রয়োগের জন্য ২ মাস সময়ও লাগতে পারে। এজন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অন্যদিকে, দেশে আসার পরই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ব্যবহারের ক্ষেত্রে জরুরি অনুমোদন দিয়েছে বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদফতর। সোমবার (৪ জানুয়ারি) ভ্যাকসিন আমদানিতে বেক্সিমকোকে এনওসি দেয়া হয়।

সোমবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। তিনি জানান, এনওসির মাধ্যমে ভ্যাকসিনটির অনুমোদন দেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত নভেম্বরে বেক্সিমকোর মাধ্যমে বাংলাদেশ সরকার ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে তিন কোটি ডোজ অক্সফোর্ড ভ্যাকসিন আনার চুক্তি করে। চুক্তি অনুযায়ী চলতি বছরের জানুয়ারিতে প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে।