আজ থেকে পাবনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

 নিজস্ব প্রতিবেদক:
আপডেট: ২০২০-১২-৩১ , ১০:০১ এএম

আজ থেকে পাবনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ছবি । সিটিজেন নিউজ

পাবনায় আজ  বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। পাবনার সব রুটে এ ধর্মঘট চলবে বলে জানিয়েছে মটর মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

পাবনা জেলা মটর মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব বুধবার (৩০ ডিসেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেন।

বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হাবিব জানান, ধর্মঘট চলাকালে পাবনা থেকে রাজধানীসহ উত্তর ও দক্ষিণবঙ্গের সব রুটে সব ধরনের পরিবহন চলাচল বন্ধ থাকবে।

মটর মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতারা জানান, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর হয়ে পাবনার সব বাস ঢাকায় যাতায়াত করে। কিন্তু মাঝে মধ্যেই সিরাজগঞ্জের শাহজাদপুরের বাস মালিক-শ্রমিকরা পাবনার বাস চালক ও শ্রমিকদের মারধর ও লাঞ্ছিত করেন। সিরিয়াল নেয়াসহ পাবনার বাসগুলোকে তাদের বাসের আগে যেতে না দেয়ার মত তুচ্ছ ঘটনাতেও তারা সহিংস কাণ্ড ঘটান। তারা জানান, সর্বশেষ গত ২৪ ডিসেম্বর পাবনা এক্সপ্রেসর দুই সহকারীকে তারা মারধর করেন।

পাবনা জেলা পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ গত ২৭ ডিসেম্বর পাবনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে প্রশাসনের কাছে বিষয়টির স্থায়ী সমাধান দাবি করেছিলেন। অবৈধভাবে চাঁদা আদায় বন্ধ ও শ্রমিক নির্যাতনের বিচার না হলে পাবনায় অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট ডাকার হুঁশিয়ারি দিয়েছিলেন তারা। একই সঙ্গে পাবনা জেলার ওপর দিয়ে রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ কোন জেলার পরিবহন চলাচলা করতে দেয়া হবে না বলেও জানানো হয়েছিল। তারা এসব দাবি বাস্তবায়নে প্রশাসনকে ৩১ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

শ্রমিক নেতারা বলেন, তাদের এ আন্দোলন সিরাজগঞ্জের শাহজাদপুরে পাবনার পরিবহন শ্রমিকদের লাঞ্ছিত, অবৈধভাবে চাঁদা আদায় এবং যানবাহন চলাচলে বাধা দেয়ার বিরুদ্ধে। সমাধানের লক্ষ্যে প্রশাসন যেকোনো সময় আমাদের ডাকলে আমরা বসতে প্রস্তুত আছি। সমাধান না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।

এ বিষয়ে পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, সিরাজগঞ্জ এবং পাবনার মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানে ব্যবস্থা নেয়ার চেষ্টা করা হচ্ছে।